বার্ষিক পরীক্ষার ফল ১০ ডিসেম্বরের মধ্যে প্রকাশের নির্দেশ

বার্ষিক পরীক্ষার ফল ১০ ডিসেম্বরের মধ্যে প্রকাশের নির্দেশ

করণা ভাইরাসের কারণে প্রায় দেড় বছর সকল শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ হওয়ার পর আবার পুনরায় খোলা হয়েছে। তবে দীর্ঘদিন যাবত শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকার কারণে যথাসময়ে ছাত্রছাত্রীদের পরীক্ষা গ্রহণ করা হয়নি।

যেহেতু শিক্ষাপ্রতিষ্ঠান পুনরায় চালু করা হয়েছে তাই ছাত্রছাত্রীদের বার্ষিক পরীক্ষা গ্রহণের মাধ্যমে পরবর্তী শ্রেণীতে উত্তীর্ণ করা হবে বলে জানিয়েছে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা অধিদপ্তর।

চলতি বছরের সরকারি ও বেসরকারি মাধ্যমিক বিদ্যালয়ের ষষ্ঠ থেকে নবম শ্রেণির বার্ষিক ও প্রাক নির্বাচনী পরীক্ষার গ্রহণ শুরু হয়েছে ২৯ শে নভেম্বর থেকে এবং তা শেষ হবে ২৯ শে নভেম্বর তারিখের।

স্বাস্থ্যবিধি মেনে দেশের প্রতিটি মাধ্যমিক বিদ্যালয় বার্ষিক পরীক্ষা গ্রহণ করবে বলে আশা করছে। সম্পূর্ণ নতুন আলোকে নম্বর বিন্যাসের মাধ্যমে পরীক্ষা গ্রহণ করা হবে এ বছর।

ষষ্ঠ থেকে নবম শ্রেণীর শিক্ষার্থীদের জন্য মোট তিনটি বিষয়ের উপর পরীক্ষা গ্রহণ করা হবে। শিক্ষার্থীদের আবশ্যিক বিষয় বাংলা সাধারন গনিত ইংরেজি বিষয়ের ওপর বার্ষিক পরীক্ষা গ্রহণ করা হবে।

পরীক্ষা গ্রহণ সংক্রান্ত নোটিশ এর পাশাপাশি মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা অধিদপ্তর ছাত্রছাত্রীদের জন্য সিলেবাস ও নম্বর বন্টন প্রকাশ করেছেন।

মোট ৫০ নম্বরের উপর ভিত্তি করে দেড় ঘণ্টাব্যাপী ছাত্রছাত্রীদের তিনটি বিষয়ের পরীক্ষা গ্রহণ করা হবে। এক সপ্তাহ পরে অর্থাৎ আগামী ১০ ডিসেম্বরের মধ্যে দেশের সকল মাধ্যমিক বিদ্যালয়ের ষষ্ঠ থেকে নবম শ্রেণির পরীক্ষার ফলাফল প্রকাশ করে নির্দেশ দিয়েছে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা অধিদপ্তর।

বৃহস্পতিবার মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের অফিশিয়াল ওয়েবসাইটে মাউশির মহাপরিচালক মোহাম্মদ গোলাম ফারুক স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

ছাত্র-ছাত্রীদের বার্ষিক পরীক্ষা ও অ্যাসাইনমেন্ট আলোকে এবছর ফলাফল তৈরি করা হবে। অ্যাসাইনমেন্ট এর ভিত্তিতে ৫০ নম্বর ও বার্ষিক পরীক্ষা গ্রহণ ৫০ নম্বরের মোট নম্বর ভিত্তিতে ছাত্র-ছাত্রীদের পরবর্তী শ্রেণীতে উত্তীর্ণ করা হবে বলে জানিয়েছেন শিক্ষা মন্ত্রণালয়।

Final Result BD

Welcome to Final Result BD website. All updated information related to schools, colleges and universities are regularly provided on this website.